ফাইভার কিওয়ার্ড এনালাইসিস টুল, খুব সহযে দারুন সব গিগ তৈরী করুন। Articles

ফাইভার কিওয়ার্ড এনালাইসিস টুল, খুব সহযে দারুন সব গিগ তৈরী করুন।

by | Jul 4, 2019 | FiverrAnalyzer | 1 comment

ফাইভার মার্কেটপ্লেস কি?

ফাইভার মার্কেটপ্লেস আমাদের কাজ খোজার পদ্ধতি বদলে দিয়েছে। প্রচলিত মার্কেটপ্লেস গুলোতে ক্লায়েন্ট তার প্রয়োজনের কথা জানিয়ে পোস্ট করেন, ফ্রিল্যান্সাররা তাদের পোর্টফোলিও, বাজেট এবং কাজটি করতে কত সময় লাগবে সেটা জানিয়ে বিড করেন। ক্লায়েন্ট এই বিডগুলো যাচাই বাছাই করে একজনকে তার কাজের জন্য নির্বাচন করেন। কিন্তু ফাইভার মার্কেটপ্লেস এই পদ্ধতিকেই উল্টে দিয়েছে। দৈনন্দিন জীবনে একজন দোকানদার তার পন্য সাজিয়ে রাখে, ক্লায়েন্ট তার বাজেট অনুযায়ী পছন্দের পন্যটি কেনেন। ফাইভার মার্কেটপ্লেসেও সব সার্ভিস প্রোভাইডাররা/ফ্রিল্যান্সাররা তাদের সার্ভিস সাজিয়ে রাখে। সেখানে নির্দিষ্টভাবে বলা থাকে কি সার্ভিস দিবেন, কত সময় লাগবে এবং কত বাজেট। ক্লায়েন্ট তার পছন্দ মত সার্ভিস কিনে থাকেন।

এখানে সুবিধা অসুবিধা দুটোই আছে, ফাইভার মার্কেটপ্লেস একটি সার্চ ইঞ্জিনের মত আচরন করে। হাজার হাজার সার্ভিসের মধ্য থেকে কোন সার্ভিস গুলো ক্লায়ন্টের সার্চ রেজাল্টে দেখানো হবে তা নির্ভর করে কিওয়ার্ড বাছাই এর উপর। আপনার সার্ভিসে উপযুক্ত কিওয়ার্ড যুক্ত করে দিলে সার্চ রেজাল্টের প্রথম পেজে আপনার সার্ভিসটি দেখানোর সম্ভাবনা বেশী। এছাড়াও আপনার গিগ যত বেশীবার দেখা হবে, ফাইভার আপনার সার্ভিসটিকে তত বেশী গুরুত্ব দিবে। আপনার সার্ভিস বিক্রয় হবার সম্ভাবনা বাড়ে।

 

গুরুত্বপুর্ন কিওয়ার্ড  কিভাবে বোঝা যাবে?

ফাইভার মার্কেটপ্লেসে সার্চ বক্সে আপনি যে বিষয়ে কাজ করতে চান সেটি লিখে সার্চ করুন। সার্চ বাটনে চাপ দেয়ার আগে অনেকগুলো কিওয়ার্ড সাজেশন হিসেবে দেখাচ্ছে। মুলত ক্লায়েন্টরা এই কিওয়ার্ড গুলো দেখে তার পছন্দের সাথে মিলে গেলে সেটি দিয়ে সার্চ করে থাকেন। সুতরাং গিগ তৈরি করার সময় যতগুলো কিওয়ার্ডকে সাজেশন হিসেবে দেখানো হয় এর সব গুলোই আমাদের জন্য গুরুত্বপুর্ন।

এটা জানার পর আমাদের জানতে হবে যাদের গিগ/সার্ভিস সার্চ রেজাল্টে প্রথম দিকে দেখা যাচ্ছে সেগুলো কি কারনে এসেছে। ফাইভার গিগ/সার্ভিসগুলোকে র‍্যাংকিং করার জন্য বিশেষ ধরনের এলগোরিদম ব্যবহার করে থাকে। তাছাড়া আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ব্যবহার করে সার্চ রেজাল্টে বিভিন্ন গিগের পজিশনের ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে থাকে। আমরা সাধারনত ম্যানুয়ালি সার্চ রেজাল্টে প্রথম দিকে অবস্থানকারী গিগ/সার্ভিস গুলোকে বিশ্লেষন করার চেস্টা করি

  • কি ধরনের কিওয়ার্ড ব্যবহার করা হয়েছে
  • কি ধরনের ইউ আর এল ব্যবহার করা হয়েছে
  • কি ধরনের গিগ ডেসস্ক্রিপশন লেখা হয়েছে
  • কি ধরনের প্রাইসিং দেয়া হয়েছে
  • কি ধরনের রেটিং আছে
  • কি ধরনের থাম্বনিল ছবি ব্যবহার করা হয়েছে

ইউটিউবে ফাইভার কিওয়ার্ড খুজে পাওয়ার জন্য বেশ কিছু পদ্ধতি আলোচনা করা হয়েছে। কিন্তু ম্যানুয়ালি প্রতিটি গিগ নোটপ্যাডে লিখে লিখে এনালাইসিস করা অনেক সময় এবং ধৈর্য্যের ব্যাপার। ফাইভার কিওয়ার্ড রিসার্চ টুলটি মুলত সেই কাজটি সহয করার জন্য তৈরি করা হয়েছে। ফাইভারের কিওয়ার্ড এনালাইসিসের সার্ভিসটি পেতে চাইলে লিংকটি ভিজিট করুন FiverrAnalyzer । অল্প সময়ে নিখুত ভাবে কিওয়ার্ড এনালাইসিস করার জন্য ফাইভার এনালাইজার ওয়েবসাইটে আপনাকে স্বাগতম।

 

ফাইভার কিওয়ার্ড রিসার্চ প্রসেস

কাজটি সম্পন্ন করতে চাইলে আপনাকে একটি একাউন্ট থাকতে হবে। একাউন্ট না থাকলে ফাইভার এনালাইজার লিংকে ক্লিক করে একাউন্ট তৈরী করুন। এনালাইজ মেনুতে ক্লিক করে এনালাইসিস পেজে যান। প্রাথমিকভাবে এই পেজে সার্চ টার্ম নামে একটি ফিল্ড দেখা যাবে এবং তার সাথে বড় একটি ফিল্ড দেখা যাবে।

১ # প্রথমে Fiverr ওয়েবসাইটে যেয়ে আপনার কিওয়ার্ডটি লিখুন। সার্চ বাটন চেপে আপনার কিওয়ার্ড অনুযায়ী ফাইভার এর সার্চ রেজাল্ট দেখা যাবে।

২ # আপনার কিবোর্ড থেকে Ctrl + U চাপ দিলে আপনি পেজের সোর্স কোড দেখতে পারবেন।  Ctrl + A চেপে পুরো সোর্স কোডটি সিলেক্ট করুন,  Ctrl + C চেপে পুরো সোর্স কোডটি কপি করুন। ফাইভার এনালাইজার ওয়েবসাইটের এনালাইজ পেজে ফিরে আসুন। Ctrl + V চেপে সম্পুর্ন কোডটি দ্বিতীয় বক্সে পেস্ট করে দিন।

৩ # সার্চ টার্ম বক্সে আপনার কাংখিত কিওয়ার্ডটি লিখুন। এখন প্রসেস বাটনে ক্লিক করুন।

৪ # আপনি একটি ইউ আর আল পেয়ে যাবেন। ইউ আর এল টি কপি করে আপনার ব্রাউজারে নতুন ট্যাবে ইউ আর এল টি খুলুন।

৫ # ফাইভার ওয়েবসাইট থেকে কিছু এলোমেলো ডাটা পাবেন।  Ctrl + A চেপে পুরো পেজের ডাটা সিলেক্ট করুন,  Ctrl + C চেপে পুরো পেজের ডাটা কপি করুন। আবার ফাইভার এনালাইজার ওয়েবসাইটের এনালাইজ পেজে ফিরে আসুন। Ctrl + V চেপে সম্পুর্ন পেজের ডাটা শেষের বক্সে পেস্ট করে দিন।

৬ # এবার সাবমিট বাটন চাপ দিন, সবকিছু ঠিকঠাক থাকলে Successfully parsed মেসেজ দেখাবে, ক্লিক বাটন প্রেস করে সার্চ হিস্টোরি পেজে যান।

৭ # সার্চ হিস্টোরি পেজে যতগুলো কিওয়ার্ড রিসার্চ করেছেন তার তালিকা দেখা যাবে, সাথে এনালাইসিস লিংক, ব্যবহৃত থাম্বনীলগুলোর তালিকা এবং এক্সেল ফাইল ডাউনলোড করার লিংক।

 

ফাইভার কিওয়ার্ড রিসার্চ টুলের সুবিধা সমূহ

সার্চ হিস্টোরি পেজ থেকে যে কোন একটি কিওয়ার্ডের জন্য এনালাইসিস পেজে ফাইভার মার্কেটপ্লেসের সার্চ রেজাল্টের মত সিরিয়াল অনুযায়ী গিগ গুলোকে দেখা যাবে। প্রতিটি গিগে কি টাইটের ব্যবহার করা হয়েছে সেটা দেখতে পারবেন।  একই সাথে আপনি গিগের টপ লেভেল ইউজার, নতুন ইউজার, ইউজার রেটিং, প্রাইসিং, ডেলিভারি টাইম সহ অন্যান্য অনেক গুরুত্বপুর্ন তথ্য জানতে পারবেন।  এনালাইসিস পেজের সার্চ বক্সে যে কোন শব্দ লিখলে এই শব্দ বা কিওয়ার্ডটি কতবার আছে সেটা দেখা যাবে।আপনি চাইলে গিগ গুলোকে প্রাইস অনুযারী সর্টিং করতে পারবেন, অথবা ডেলিভারি টাইম অনুযায়ী গিগ গুলোর অবস্থান যাচাই বাছাই করতে পারবেন। আপ্ইনি চাইলে প্রতিটি গিগ ভিজিট করে ডেসক্রিপশন পড়ে সিদ্ধান্ত নিতে পারবেন কোন কিওয়ার্ডটি গুরুত্বপুর্ন।

ইমেজ ভিউ লিংকে ক্লিক করে এই গিগগুলোকে যে সকল থাম্বনিল ইমেজ ব্যবহার করা হইয়েছে তার তালিকা দেখতে পারবেন। ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার ব্যবহার করে একসাথে সবগুলো ছবি ডাউনলোড করতে পারবেন। এই ছবি গুলো  দেখে আপনি সিদ্ধান্ত নিবেন কি ধরনের ছবি আপনার গিগে দিবেন। থাম্বনিল ছবি আপলোড দেয়ার সময় সচেতন থাকতে হবে কারন ইমেজ গুলোকেও আপনার কাংখিত কিওয়ার্ড দিয়ে অপটিমাইজ করতে হয়। এই বিষয়ে সামনের কোন টিউটোরিয়ালে লিখব।

পুরো কিওয়ার্ড এনালাইসিসের পুরো ডাটা একত্রে এক্সেল ফাইল হিসেবে ডাউনলোড করতে পারবেন। অফলাইনে আপনার ডেস্কটপে একই কাজটি করতে পারবেন। সময় নিয়ে পড়ার জন্য ধন্যবাদ। যে কোন সহযোগিতা পেতে চাইলে ফেসবুক গ্রুপে লিখুন।

ফাইভার এনালাইজার ওয়েবসাইট – https://fiverr.iboxbd.com
ফাইভার এনালাইজার ফেসবুক গ্রুপ – http://bit.ly/2KjZD2P

 

1 Comment

  1. Belal

    Thanks To You Bro

    Reply

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Name Goes Here

Name Goes Here

Position

Your content goes here. Edit or remove this text inline or in the module Content settings. You can also style every aspect of this content in the module Design settings and even apply custom CSS to this text in the module Advanced settings.