বাংলাদেশে শিক্ষিত কিংবা কমশিক্ষিত জনগোষ্টীর মধ্যে ধীরে ধীরে ফ্রিল্যান্স জব জনপ্রিয় হচ্ছে। মার্কেটে পর্যাপ্ত জব না থাকা, জব থাকলেও প্রতিযোগিতা বেশী থাকা, জবের স্যালারী অনুযায়ী খরচ বেশী হওয়া, শহুরে যানজট ইত্যাদি কারনে এই পেশায় ঝুকছে সবাই। বিগত দিনগুলোতে freelancer.com, upwork.com এবং fiverr.com বাংলাদেশ অনেক বেশি জনপ্রিয় হয়েছে। এখানে আমরা fiverr.com মার্কেটপ্লেস নিয়ে কথা বলব। তাছাড়া মার্কেটপ্লেসের বাইরে কাজ পাওয়ার মাধ্যমে ক্যারিয়ার গড়ার বিষয় নিয়েও আলোচনা করব।
 

ফাইভার কিওয়ার্ড রিসার্চ টুল

আপনারা নিশ্চয়ই জানেন ফাইভার মার্কেটপ্লেসে বিডিং সিস্টেমে কাজ হয় না। ফাইভার মার্কেটপ্লেসে আমাদের স্কিল অনুযায়ী অফার তৈরি করে রাখতে পারি। ক্লায়েন্ট তার প্রয়োজন মত অফার গুলো থেকে গিগ খুজে নিয়ে অর্ডার প্লেসে করে থাকেন। কিন্তু অনেক বেশী সংখ্যক ফ্রিল্যান্সাররা অফার/গিগ তৈরী করে রাখায়  নতুন ফ্রিল্যান্সারদের তৈরী করা অফারগুলো ক্লায়েন্টের নজরে আসে না। ক্লায়েন্ট যে ধরনের কিওয়ার্ড লিখে ফাইভার মার্কেটপ্লেসে সার্চ করে থাকে সে ধরনের কথা আমাদের অফারের মধ্যে লেখা থাকলে আমাদের অফারটি ক্লায়েন্টের নজরে আসার সম্ভাবনা বেশী। সার্চ রেজাল্টে যেসব গিগ ইতোমধ্যে জনপ্রিয়তা পেয়েছে সেগুলো এনালাইসিস করার মাধ্যমে আমাদের গিগের জন্য উপযুক্ত কিওয়ার্ড খুজে পেতে পারি। ফাইভার এনালাইজার সফটওয়ার কিওয়ার্ড এনালাইসিসের কাজটিকে সহয করবে।

ডেস্কটপ ডাউনলোড – Fiverr Analyzer
ব্যবহার বিধি – http://bit.ly/2KfSRKv
ওয়েব ভার্সন – https://fiverr.iboxbd.com
ব্যবহার বিধি – http://bit.ly/2MDBXai
 

সার্ভিস বিনিময় করা

সুন্দর কিওয়ার্ড ব্যবহারের মাধ্যমে আপনার গিগটিকে খুব সহজে আপনার ক্লায়েন্টের নজরে নিয়ে আসতে পারবেন। কিন্তু আপনার গিগটি আকর্ষণীয় না হলে ক্লায়েন্ট অফারটি কিনতে আগ্রহী হবে না। আপনার অফারটি আকর্ষণীয় করতে চাইলে বেশ কিছু বিষয়ে নজর দেয়া উচিত। একটি সুন্দর থামবনীল ছবি ব্যবহার করা উচিত। প্রতিটি গিগে একটি এনিমেশন ভিডিও যোগ করে দেয়া যেতে পারে। নির্ভুল ইংরেজিতে গিগের বর্ননা লেখা উচিত। একজন ফ্রিল্যান্সার একটি কিংবা দুটি বিষয়ে এক্সপার্ট হতে পারেন। তাই যে বিষয়গুলো আমরা এক্সপার্ট নই সে বিষয়ে অন্যান্য ফ্রিল্যান্সারদের কাছ থেকে সহযোগীতা নিতে পারি। একজন অন্যজনের সহযোগীতা নিয়ে  মার্কেটপ্লেসে আমরা আমাদের ক্ক্যারিয়ার গ্রো করতে পারি । আপনার কি কি যোগ্যতা আছে এবং আপনার অফারটি সুন্দর করার জন্য কি কি প্রয়োজন সেটা আমাদের ফেসবুক গ্রুপে লিখুন।

ফেসবুক গ্রুপ – http://bit.ly/2KjZD2P
 

মার্কেটপ্লেসের বাইরে কাজ পাওয়া

মার্কেটপ্লেসগুলোতে অসম্ভব রকম ভাবে প্রতিযোগিতা বেড়ে চলেছে দিন দিন। মার্কেটপ্লেসগুলো তাদের নিয়মকানুনে বেশ কিছু পরিবর্তন এনেছে। কিন্তু ফ্রিল্যান্সারদের নানা রকম চাপ এবং শর্তের মধ্যে আবদ্ধ রেখে ক্লায়েন্টদের সুবিধা দেয়ার চেস্টা করছে তারা। বিশেষ বিশেষ পরিস্থিতিতে ফ্রিল্যান্সাররা কম বাজেটে কাজ করতে হচ্ছে। কারনে অকারনে ফ্রিল্যান্সারদের প্রোফাইল ব্যান/ডিসএবল করে দেয়া হচ্ছে অথচ ডিসএবল করার আগে তেমন কোন ওয়ার্নিং দেয়া হচ্ছে না। হঠাত করেই কোন মার্কেটপ্লেস থেকে প্রোফাইল নস্ট হয়ে যায় তাহলে আবার স্বাভাবিক গতিতে কাজ পাওয়াটা কঠিন বিষয় হয়ে যায়। মার্কেটপ্লেসের বাইরে সত্যিকারের ক্লায়েন্ট ফ্রিল্যান্সারদের সুবিধা অসুবিধা গুলোকে গুরুত্ব দিয়ে বিবেচনা করেন। আমরা চাইলে মার্কেটপ্লেসের বাইরে থেকে সরাসরি ক্লায়েন্ট পেতে পারি এবং নিয়মিত কাজ পাওয়ার ব্যবস্থা করা করতে পারি। আপনিও যদি মার্কেটপ্লেসের বাইরে সরাসরি কাজ করতে আগ্রহী হন তাহলে আমাদের সাথে যুক্ত হতে পারেন।

মেসেঞ্জার গ্রুপ – http://bit.ly/2KcobcW